রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি....
“সরকারের দিক-নির্দেশনা মেনে চলি, করোনা ভাইরাস প্রতিরোধ করি।” অনলাইন নিউজ পোর্টাল “আজকের দিগন্ত ডট কম” এর পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে এখনই ভিজিট করুন “আজকের দিগন্ত ডট কম” (www.ajkerdiganta.com) । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য পরিশ্রমী, মেধাবী এবং সাহসী প্রতিনিধি আবশ্যক, নিউজ ও সিভি পাঠানোর ঠিকানাঃ-- ajkerdiganta@gmail.com // “ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, আসুন আমরা মাদক’কে না বলি”
সংবাদ শিরোনাম....
‘শহীদি মার্চ’ উপলক্ষ্যে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল মানবতার ডাকে সাড়া দিলো ইবির সর্বস্তরের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা শিক্ষার্থীর করা মামলায় সাবেক মন্ত্রী রমেশ সেন কারাগারে আশুলিয়ায় বিএনপির উদ্যোগে মিলাদ মাগফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত শ্রীপুরে গাঁজা বিক্রেতাকে আটক করলো শিক্ষার্থীরা বীরগঞ্জ পৌরশহর সংস্কারে সাধারন শিক্ষার্থীরা বীরগঞ্জে ৩ ক্লিনিকের জরিমানা ও ১ ডায়াগনস্টিক সেন্টার সিলগালা খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত জোবিঅ-সাভার এর আওতাধীন জিরাবো ও আশুলিয়ায় তিতাসের বিশেষ অভিযান জরিমানাসহ কাশিমপুরে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

শিবপুরে প্রথম বাণিজিক ভাবে চুই ঝালের চাষ শুরু

শিবপুরে প্রথম বাণিজিক ভাবে চুই ঝালের চাষ শুরু

 

শিবপুর (নরসিংদী) থেকে আনোয়ার হোসেন স্বপনঃ নরসিংদী জেলা শিবপুর উপজেলার মাছিমপুর ইউনিয়নের দত্তের গাাঁও পশ্চিম পাড়া গ্রামের আফজাল হোসেন মোল্লা ইউটিউবে দেখে চুই ঝালের চাষ করা দেখে তিনি ২০২১ সালে খুলনা গিয়ে একটি নার্সারী থেকে এক হাজার চুই ঝালের চারা ৫০ হাজার টাকা দিয়ে ক্রয় করে বাড়িতে নিয়ে আসেন।

চুই ঝালের চারা ক্রয় করার আগে আফজাল হোসেন মোল্লা তিনি বলেন, শিবপুর উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ বিন সাদেক, উপজেলা সহকারী কৃষি সম্প্রাসারন কর্মকর্তা, মো: মোশারফ হোসেন ও উপজেলার মাছিমপুর ইউনিয়নের উপ-সহকারি কৃষি ফিল্ড অফিসার নাছরিন আক্তারসহ সকলের পরামর্শে বাড়ির পাশে পতিত ৫০ শতাংশ জমি লিজ নিয়ে ১ হাজার চারা রোপন করে চাষাবাদ শুরু করেছি। আর প্রতি বছর জমির ভাড়া বাবত ৩৫ হাজার টাকায় লিজ নিয়েছি।

কৃষক আফজাল হোসেন মোল্লা বলেন, চুই ঝালের চারা জমিতে রোপন করতে গেলে প্রতিবেশীরা সব সময় উপহাস করতেন। তখন আমি তাদের এই সব কথায় কান না দিয়ে প্রতি দিনই শ্রমিক নিয়ে ক্ষেতে গিয়ে গাছের যতœ করতাম। প্রায় ১৫ মাস যাবৎ চাষবাষ করে আমার সর্বমোট খরচ হয়েছে ১ লাখ ৫০হাজার টাকা।

চুই ঝালের গাছগুলো বিক্রীর উপযোগী হয়েছে। গাছগুলো লতা পাতায় ৪/৫ ফুট লন্বা হয়েছে। প্রতিটি গাছে মাটির নিচে শিকড় ও কান্ড মিলে গড়ে দেড় কেজি ওজন পরিমান মসলা হবে। প্রতি কেজির মূল্য ৫শত টাকা বিক্রী করতে পারলে সাড়ে ৭ লাক্ষ টাকা বিক্রী হবে। সকল খরচ বাদে আমার ৬ লাক্ষ টাকা আশা কার আয় হবে।

শিবপুর উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ বিন সাদেক বলেন, চুই ঝাল পান পাতার মতো লতা জাতীয় গাছ, মসলা জাতীয় ফসল, কান্ড, শিকড়, শাখা-প্রশাখা সবই মসলা হিসেবে মাছ, মাংস ও সব ধরনের রান্নায় ব্যবহার করা হয়। চুই ঝাল রুচি বাড়ায়, গ্যাস্ট্রিক, ঠান্ডা, কাশি, সব ধরনের ব্যাথার জন্য অনেক উপকারি। তাছাড়া কৃষকের চারা বিক্রীর ব্যাপারে ৯টি ইউনিয়নে দায়িত্বরত কর্মকর্তাদের ও নার্সারীর মালিকদের সহযোগীতা নিব।

শিবপুর উপজেলা সহকারী কৃষি সম্প্রাসারন কর্মকর্তা মোঃ মোশারফ হোসেন বলেন, এই কৃষককে আমরা চুই ঝাল রোপন করার পর থেকে নিয়মিত সব ধরনের সহযোগীতা ও পরামর্শ দিয়ে যাচ্ছি। সরেজমিনে গিয়ে দেখি প্রতিটি গাছে মাটির নিচে শিকড় ও কান্ড মিলে গড়ে দেড় কেজি ওজন পরিমান মসলা হবে। এই কৃষক চুই ঝাল বিক্রী করে প্রায় ৫/৬ লাক্ষ টাকা আয় করতে পরবে।

উপজেলার মাছিমপুর ইউনিয়নের উপ-সহকারি কৃষি অফিসার নাছরিন আক্তার বলেন, আমার সিনিয়র অফিসারের নির্দেশ মোতাবেক প্রতি নিয়ত খোজখবর রেখেছি। এই কৃষক এখন থেকে চারা সহ চুই ঝাল বিক্রী শুর করতে পারবে।

স্থানীয় কৃষক আবুল কাশেম ভূঁইয়া বলেন, আমি মাঝে মধ্যে দেখি কৃষি অফিসারা এই ক্ষেত দেখতে আসে। তাদের নিকট থেকে জেনেছি চুই ঝাল মসলা জাতীয় লাভ জনক ফসল। আমি তার নিকট থেকে চারা ক্রয় করে আমার পতিত জমিতে রোপন করবো।

Print Friendly, PDF & Email

খবরটি শেয়ার করুন....



Leave a Reply

Your email address will not be published.



বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন

করোনা ইনফো (কোভিড-১৯)

 

 

 

 

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২৮ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ১৬:২৬ অপরাহ্ণ
  • ১৮:১৬ অপরাহ্ণ
  • ১৯:৩১ অপরাহ্ণ
  • ৫:৪১ পূর্বাহ্ণ

জনপ্রিয় পুরাতন হিন্দি গান

জনপ্রিয় বাউল গান

[print_masonry_gallery_plus_lightbox]




জনপ্রিয় পুরাতন বাংলা গান

সর্বশেষ সংবাদ জানতে



আমরা জনতার সাথে......“আজকের দিগন্ত ডট কম”

© সর্বস্বত্ব সংরক্ষিত “আজকের দিগন্ত ডট কম”।  অনলাইন নিউজ পোর্টালটি  বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

Design & Developed BY ThemesBazar.Com
Shares
x